ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫১, ২৭ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

আজ সেই মাহেন্দ্রক্ষণ; জাতিংসংঘের সাধারণ অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন নিউইয়র্ক সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রপ্রবাসী বাঙালিরা অপেক্ষা করেন এ দিনটির জন্য। গর্বিত হন বাংলার অনবদ্য প্রকাশে। অন্য ভাষাভাষিদের কাছে কেউ কেউ তুলে ধরেন নিজেদের আত্মমর্যাদার সামগ্রিক ইতিহাস। বাংলার সংস্কৃতি আর নিপুণ ঐতিহ্যের কথা বলতে গিয়ে তাই অনেকটাই আবেগপ্রবণ যুক্তরাষ্ট্রে বসবাসরত সংস্কৃতিকর্মী শুক্লা রায়।    

তিনি বলেন, প্রধানমন্ত্রীরকাছে আমরা কৃতজ্ঞ যে উনি জাতির পিতার মতোই বাংলাকে অনন্য এক আসনে পৌঁছে দিয়ে যান প্রতিবার জাতিসংঘ অধিবেশনে। আমরা সারাবছর বাংলাকে বুকে ধারণ করে প্রজন্মের কাছে তা ফেরি করে বেড়াই আত্মমর্যাদার লডাইয়ে। এতে আমরা প্রাণিত, গর্বিত। এমনকি আনন্দে আমাদের কর্মস্পৃহা বৃদ্ধি পাওয়ায় আয়ুও দীর্ঘ হচ্ছে। স্যালুট তাই বাংলার প্রধানমন্ত্রীকে।      

২৭ সেপ্টেম্বর দিনটি কর্মব্যস্ততায় কাটাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আজ জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দেবেন, দুটি পুরস্কার গ্রহণ করবেন এবং জাতিসংঘ মহাসচিব ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।    

প্রধানমন্ত্রী (স্থানীয় সময়) রাত ৮টার মধ্যে (বাংলাদেশ সময় শুক্রবার সকাল) জাতিসংঘ সদরদপ্তরে সাধারণ পরিষদ হলে জাতিসংঘের ৭৩তম সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন।

এ বছর অধিবেশনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘সকল মানুষের উপযোগী জাতিসংঘ গড়ে তোলা: বিশ্ব নেতৃত্ব এবং শান্তি, সমতা ও টেকসই সমাজের জন্য দায়দায়িত্ব ভাগাভাগি করে নেয়া।’

প্রধানমন্ত্রী এবার তার ভাষণে রোহিঙ্গা সমস্যা সমাধানে ইতিপূর্বে দেয়া তার পাঁচ দফা প্রস্তাবের পাশাপাশি আরও কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন। রোহিঙ্গা ইস্যুর পাশাপাশি বিশ্ব শান্তি, নিরাপদ অভিবাসন, ফিলিস্তিনি জনগণের অধিকার, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ বিষয় নিয়েও আলোচনা করবেন।   

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রধানমন্ত্রী তার ভাষণে বিশ্ব নেতাদের সামনে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা এবং দেশের চলমান গণতান্ত্রিক প্রক্রিয়াসহ বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামাজিক অগ্রগতি তুলে ধরবেন। শেখ হাসিনা এখানে দুটি মর্যাদাপূর্ণ পুরস্কার গ্রহণ করবেন। এর মধ্যে একটি হচ্ছে রোহিঙ্গা সমস্যা সমাধানে তার গতিশীল ও বিচক্ষণ ভূমিকা এবং অপরটি তার অসামান্য নেতৃত্বের জন্য।  

প্রধানমন্ত্রী ইন্টার প্রেস সার্ভিস (আইপিএস) এর দেয়া একটি ‘ইন্টারন্যাশনাল অ্যাসিভমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ করবেন। এ ছাড়া গ্লোবাল হোপ কোয়ালিশন তাকে (শেখ হাসিনা) ‘২০১৮ স্পেশাল রিকগনাইজেশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ড’ প্রদান করবে। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় দুটি অনুষ্ঠানে এসব অ্যাওয়ার্ড দেয়া হবে।

এছাড়া শেখ হাসিনা বিকালে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেজের সঙ্গে বৈঠক করবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোমপিওর তার সঙ্গে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী জাতিসংঘের ৭৩তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে সপ্তাহব্যাপী সরকারি সফরে ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেন। এদিকে প্রধানমন্ত্রীর ভাষণ উপলক্ষে নিউ ইয়র্কের বাঙালি অধ্যুষিত এলাকাগুলিতে সাজ সাজ রব পড়েছে। রোহিঙ্গা ইস্যুতে নেয়া পদক্ষেপসমূহের কারণে প্রধানমন্ত্রীর জয়গান আর প্রশংসা করছেন সবাই। বিদেশে দেশের সুনাম আকাশ ছুঁয়েছে। 

এসি  

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি